ঢাকা,শনিবার, ৪ মে ২০২৪

স্বচ্ছতা ও জবাবহিতার মাধ্যমে জেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন নিশ্চিত করা হবে -সনাক চকরিয়া 

নিউজ ডেস্ক :: আজ ২৯ ডিসেম্বর ২০২০ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র সহযোগী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক), চকরিয়ার উদ্যোগে কক্সবাজার জেলার সকল উপজেলা শিক্ষা কর্মকর্তার অংশগ্রহণে “ স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে করণীয়” শীর্ষক ভার্চুয়াল মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সনাক চকরিয়ার সভাপতি বুলবুল জান্নাত শাহীন।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মো. আসাদুজ্জামান চৌধুরী, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, কক্সবাজার। সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন টিআইবির সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস। আরো বক্তব্য রাখেন কক্সবাজার সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. নূরুল আমিন, চকরিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা গুলশান আকতার, টেকনাফ উপজেলা শিক্ষা কর্মকর্তা মুহাম্মদ এমদাদ হোসেন চৌধুরী, রামু উপজেলা শিক্ষা কর্মকর্তা গৌর চন্দ্র দে, পেকুয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ছালামত উল্লাহ, মহেশখালী উপজেলা শিক্ষা কর্মকর্তা আবু নোমান মো. আবদুল্লাহ, কুতুবদিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের এবং উখিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা সুব্রত কুমার ধর।

টিআইবি চকরিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক এ.জি.এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত ভার্চুয়াল সভার শুরুতেই সবাইকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন সাবেক সনাক সভাপতি ও ডুলাহাজারা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আলহাজ¦ ফরিদ উদ্দিন চৌধুরী। কর্মসূচির উদ্দেশ্য ও কাঙ্খিত ফলাফল তুলে ধরে বক্তব্য রাখেন টিআইবির সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার কাজী শফিকুর রহমান, স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে করণীয় শীর্ষক উপস্থাপনা তুলে ধরেন ক্লাস্টার ম্যানেজার মো. জসিম উদ্দীন।

প্রধান অতিথি ও কক্সবাজার জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আসাদুজ্জামান বলেন, সনাক-টিআইবির চাওয়া ও সরকারের প্রাথমিক শিক্ষা বিভাগের চাওয়ার মধ্যে কোন তফাৎ নেই। একই লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ভিন্ন আঙ্গিকে কার্যক্রম পরিচালিত হচ্ছে। আমাদেও বিশ^াস স্বচ্ছতা ও জবাবদিহিতা চর্চার মাধ্যমে সনাক-টিআইবির অর্জিত সফলতা সমগ্র জেলাব্যাপি বাস্তবায়ন করা গেলে পুরো কক্সবাজার জেলাবাসী উপকৃত হবে পাশাপাশি জেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। আমরা আগামীতে সনাক-টিআইবির সহযোগিতায় এ কার্যক্রম পুরো জেলায় ছড়িয়ে দিতে চাই।

টিআইবির সিভিক এনগেজমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস বলেন, আমাদের স্বপ্ন একটি দুর্নীতিমুক্ত বাংলাদেশ। সেই স্বপ্ন নিয়ে আমরা সারা দেশের ৪৫ টি সনাক এলাকায় শিক্ষাসহ বিভিন্ন ইস্যুতে কাজ করছি। কক্সবাজার জেলার প্রাথমিক শিক্ষা বিভাগ আজকের মতবিনিময় সভায় যে আন্তরিক সহযোগিতা ও প্রতিশ্রুতি ব্যক্ত করেছে তাতে আমাদের সেই আকাঙ্খাকে আরো সুদৃঢ় করেছে। আমাদের প্রত্যাশা স্বচ্ছ, জবাবদিহিমূলক ও দুর্নীতিমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্নযাত্রায় কক্সবাজার জেলার প্রাথমিক শিক্ষা বিভাগ আগামীতে একটি মডেল হিসেবে ভূমিকা পালন করবে।

ভার্চুয়াল মতবিনিময় সভায় সনাক সহসভাপতি রুনেন্দু বিকাশ দে, সনাক সদস্য সন্তোষ কুমার সুশীল, সনাক সদস্য হুরে জান্নাত মিলি, টিআইবির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার হুজ্জাতুল ইসলাম, স্বজন সদস্য খালেদা খানম, আবুল মাশরুর আহমেদ এবং ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যরা উপস্থিত ছিলেন।

 

পাঠকের মতামত: